১৪ নভেম্বর শুরু এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর

0

সরকার চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে তা প্রকাশ করেছে। সূচি অনুযায়ী আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হবে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব খালেদা আক্তার সাক্ষরিত এই সময় সূচি প্রকাশ করা হয়। সূচির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসএসসি পরীক্ষা শুধুমাত্র নৈর্বাচনিক বিষয়ে হবে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়া হবে। এছাড়া চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেওয়া হবে না। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট এবং ২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের ৮ মার্চ দেশে করোনা শনাক্ত হয়। ভাইরাসটির বিস্তার রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় বন্ধ বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করা হয়েছে।

করোনা পরিস্থিতি চলতি বছরের শুরুর দিকে কিছুটা নিয়ন্ত্রণে এলে কয়েকবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

প্রতিবছর ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক (এসএসসি) ও এপ্রিলে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা শুরু হলেও এ বছর করোনার কারণে এ দুটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা এখনও নেয়া সম্ভব হয়নি। গত বছর এসএসসি পরীক্ষা নেয়া গেলেও এইচএসসিতে শিক্ষার্থীদের অটোপাস দেয় সরকার।

সম্প্রতি শিক্ষামন্ত্রী দীপু মনি নভেম্বরের মাঝামাঝি সময়ে এসএসসি পরীক্ষা ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার বিষয়টি জানিয়েছিলেন। গত ২৩ সেপ্টেম্বর মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষা রুটিন প্রকাশ করে। এসএসসির মতো এ পরীক্ষাও ১৪ নভেম্বর থেকে শুরু হবে, চলবে ২১ নভেম্বর পর্যন্ত।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

%d bloggers like this: