হজ নিয়ে নতুন প্যাকেজ ঘোষণা সৌদি সরকারের

0

সৌদি সরকার চলতি বছরে অনুষ্ঠিতব্য হজ উপলক্ষে তিনটি নতুন প্যাকেজ ঘোষণা করেছে। এর মধ্যে অন্যতম হলো পুরুষ অভিভাবক ছাড়াই হজের জন্য নারীদের নিবন্ধনের অনুমতি দিয়েছে সৌদি আরব।

আরব নিউজের বরাতে জানা যায়, সম্প্রতি চলতি বছরে হাজিদের জন্য তিনটি প্যাকেজ অনুমোদন করেছে সৌদি সরকার। রোববার স্থানীয় সময় দুপুর ১টা থেকে থেকে হজের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে। এর আগেই দেশটির সরকার জানিয়ে দেয়, শুধুমাত্র সৌদি নাগরিক ও বাসিন্দারাই অংশ নিতে পারবেন এবারের হজে।

আগামী ২৩ জুন রাত ১০টা পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে অনলাইনে। তবে আগে আবেদন করা প্রার্থীরা কোনো বিশেষ সুবিধা পাবেন না। হজের জন্য তিনটি প্যাকেজ নির্ধারণ করেছে সৌদি সরকার।

এর মধ্যে একটি প্যাকেজের মূল্য ধরা হয়েছে ১৬ হাজার ৫৬০ রিয়াল। অন্যটি ১৪ হাজার ৩৮১ রিয়াল এবং শেষ প্যাকেজের মূল্য ধরা হয়েছে ১২ হাজার ১১৩.৯৫ রিয়াল। এই তিনটি প্যাকেজের সঙ্গে যোগ হবে ভ্যাট।

আবেদনকারী জটিল রোগে ভুগছেন না, এমনকি করোনায় আক্রান্ত নন দিতে হবে এমন স্বীকারোক্তিও। এছাড়াও আবেদনকারীকে আবেদনের জন্য গত ৫ বছরের মধ্যে হজ করেননি অবশ্যই এমন স্বীকারোক্তি দিতে হবে।

এ বছর হজ করতে পারবেন ৬০ হাজার মুসলিম নর-নারী। তবে তা সীমাবদ্ধ থাকবে শুধু সৌদি আরবের নাগরিক এবং সেখানকার বাসিন্দাদের জন্য। আগামী ২৫ জুন থেকে হাজি নির্বাচন প্রক্রিয়া শুরু হবে এবং নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যেই হাজিদেরকে পরিশোধ করতে হবে প্যাকেজের মূল্য।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.