রাজধানীতে বেড়েছে চুরি-ছিনতাই, টহল-তল্লাশিতে গুরুত্ব পুলিশের

0

রাজধানীতে চুরি-ছিনতাই ঘটনা বেড়েছে। যাত্রীবাহী পরিবহনে ছিনতাই ও ডাকাতির ঘটনাও ঘটছে। এতে উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এর জের ধরে ঢাকার প্রতিটি থানায় টহল ও চেকপোস্ট বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার রাজধানীর রাজারবাগের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে গত ডিসেম্বরের মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ডিএমপির ৫০ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবং আটটি অপরাধ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই নির্দেশনা দেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম।

সভায় উপস্থিত বিভিন্ন পদমর্যাদার একাধিক কর্মকর্তা প্রথম আলোকে বলেন, চুরি-ছিনতাইয়ের ঘটনা নিয়ন্ত্রণে টহলের প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে। টহল নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন কমিশনার। কর্মকর্তারা বলেন, একটি নির্দিষ্ট স্থানে প্রতিদিন না থেকে , ঘুরে ঘুরে টহল দিতে হবে। চেকপোস্টগুলোতে সক্রিয় থেকে গাড়ি তল্লাশি করতে হবে।

সহকারী উপপরিদর্শকের (এএসআই) পরিবর্তে উপপরিদর্শকের (এসআই) নেতৃত্বে টহল পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সভায় উপস্থিত কর্মকর্তারা। ডিএমপির মিডিয়া সেন্টারের উপকমিশনার ফারুক হোসেন প্রথম আলোকে বলেন, চুরি-ছিনতাই প্রতিরোধে ডিএমপির অপরাধ ও গোয়েন্দা বিভাগের কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমপি সূত্রে জানা যায়, বিভিন্ন থানায় পুরোনো মামলার তদন্তের বিষয়ে কথা বলেছেন কমিশনার। মামলাগুলো কেন দীর্ঘদিন ধরে ঝুলে আছে, তার কারণ বের করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এদিকে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় পুলিশ কর্মকর্তাদের সতর্ক থেকে দায়িত্ব পালন করার নির্দেশনা দিয়েছেন কমিশনার শফিকুল ইসলাম। তিনি বলেন, রাত ৮টার পর দোকানপাট বন্ধ রাখতে হবে। খাবারের হোটেলগুলো ১০টা পর্যন্ত খোলা থাকবে।

রাজধানীর অভিজাত এলাকা বিশেষ করে গুলশান-বনানী, উত্তরা ও ধানমন্ডি এলাকায় রাতে উঠতি বয়সী যুবকেরা বেশি গতিতে ও উচ্চ শব্দে গাড়ি চালান। সম্প্রতি উচ্চ গতির কারণে বেশ কয়েকটি দুর্ঘটনাও ঘটেছে। তাই রাতে বেশি গতিতে গাড়ি যাতে না চলে সেদিকে নজর দিতে বলেছেন কমিশনার।

ডিসেম্বর মাসের অপরাধ সভায় আটটি অপরাধ বিভাগের মধ্যে প্রথম হয়েছে মিরপুর বিভাগ এবং শ্রেষ্ঠ থানা হয়েছে পল্লবী থানা। আর নয়টি গোয়েন্দা বিভাগের মধ্যে যৌথভাবে প্রথম হয়েছে গোয়েন্দা লালবাগ বিভাগ ও গোয়েন্দা গুলশান বিভাগ।

সূত্র : প্রথম আলো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

%d bloggers like this: