প্রেশার কুকারে রান্না করা ঠিক নয় যেসব খাবার

0

ব্যস্ত জীবনে রান্নার জন্য খুব বেশি সময় ব্যয় করার ধৈর্য অনেকেরই নেই। এ ক্ষেত্রে প্রেসার কুকারই ভরসা। এতে রান্না খুব দ্রুত হয়। তবে রান্নাঘরের অন্যতম গুরুত্বপূর্ণ সঙ্গী এই প্রেশার কুকার থেকেই অনেক সময় ক্ষতি হতে পারে। এমন কিছু খাবার আছে যা এতে রান্না করা একেবারেই ঠিক নয়। যেমন-

দুগ্ধজাত খাবার : দুধ অল্পতেই ফুটে উঠে উপচে পড়ে। তাই দুধ দিয়ে তৈরি যে কোনও রান্না প্রেসার কুকারে তৈরি করবেন না। পায়েস কিংবা হালুয়া কুকারে রাঁধতে গেলে দুধের সর আটকে গিয়ে ব্লাস্ট হতে পারে। এ ছাড়া সিটি দিয়ে দুধ বেরিয়ে এলে গ্যাসের বার্নারও খারাপ হয়ে যেতে পারে।

ডিম : অনেকেই প্রেশার কুকারে ডিম সেদ্ধ করেন। প্রেশার কুকারে ডিম সেদ্ধ করতে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। ডিম সেদ্ধ করতে সাধারণত উচ্চ তাপমাত্রার প্রয়োজন হয়। এক্ষেত্রে একটি খোলা পাত্রে পানি ফুটিয়ে তাতে ডিম সেদ্ধ করে নিন।

সবজি : শাকসবজি পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। তবে সবজি কখনই প্রেসার কুকারে রান্না করা উচিত নয়। এতে ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টিগুণ ধ্বংস হয়ে যায়। টাটকা সব্জির স্বাদও বদলে যায়।

মাছ : মাছ এমনিতেই খুব তাড়াতাড়ি রান্না হয়ে যায়। প্রেশারে মাছ রান্না করলে বেশি সেদ্ধ হয়ে ভেঙে যেতে পারে। মাছ বেশি সেদ্ধ হলে তার স্বাদ চলে যায়। এ ছাড়া মাছের পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়।

ভাত : অনেকেই প্রেশার কুকারে ভাত রান্না করেন, এটি শরীরের পক্ষে মোটেই ভালো নয়। প্রেশার কুকারে ভাত রান্না করলে অ্যাক্রিলামাইড নামক ক্ষতিকর রাসায়নিক তৈরি হয়, যার ফলে শরীরে নানা গুরুতর রোগ দেখা দিতে পারে। প্রেশার কুকারে রান্না করার সময় ভাত থেকে পানি বের করা হয় না। এই ভাত খেলে ওজনও বেড়ে যেতে পারে।

সূত্র:সমকাল

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

%d bloggers like this: