ডেস্কটপ ব্রাউজার বানাচ্ছে ‘গোপনতা সমর্থক’ ডাকডাকগো

0

সম্প্রতি এক ব্লগ পোস্টে ডাকডাকগো ডেস্কটপ ব্রাউজার অ্যাপের কয়েকটি স্ক্রিনশট দেখিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী গ্যাব্রিয়েল ওয়েইনবার্গ। ব্রাইজারের ডেস্কটপ অ্যাপ সংস্করণও মোবাইল অ্যাপের মতোই দেখতে হবে এবং কাজের ধরন বিবেচনাতেও একই নির্ভরযোগ্যতা থাকবে বলে জানিয়েছেন তিনি।

“অপারেটিং সিস্টেমের রেন্ডারিং এপিআই-কে কেন্দ্র রেখে একদম শুরু থেকে ডেস্কটপ অ্যাপটি তৈরি করছি আমরা।”– ব্লগ পোস্টে লিখেছেন ওয়েইনবার্গ।

ব্যবহারকারীর গোপনতা বজায় রাখতে ডেস্কটপ ব্রাউজারে “কঠোর নিরাপত্তা” ডিফল্ট ফিচার হিসেবে থাকবে বলে জানিয়েছেন ওয়েইনবার্গ; কোনো লুকানো সিকিউরিটি সেটিং খুঁজে চালু বা বন্ধ করে রাখতে হবে না ব্যবহারকারীকে। মোবাইল অ্যাপের মতো ডেস্কটপ সংস্করণেও থাকবে ‘ফায়ার (Fire)’ বাটন, যা এক ক্লিকেই মুছে দেবে ব্রাউজার হিস্ট্রি, খুলে রাখা ট্যাবস এবং জমিয়ে রাখা ডেটা।

এ ছাড়াও, অপারেটিং সিস্টেমের ‘রেন্ডারিং ইঞ্জিন’ নির্ভর হওয়ায় ডেস্কটপ অ্যাপটির ইন্টারফেস আরও ব্যবহারবান্ধব হবে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে, বহুল ব্যবহৃত গুগল ক্রোম ব্রাউজারের চেয়ে ডাকডাকগো’র ডেস্কটপ ব্রাউজার “লক্ষ্যণীয় মাত্রার দ্রুতগতির”– পরীক্ষা-নিরিক্ষা থেকে এমন তথ্য মিলেছে বলে জানিয়েছেন ওয়েইনবার্গ।

নভেম্বর মাসেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য নতুন বিল্ট-ইন টুল এনেছে ডাকডাকগো। অন্যান্য অ্যাপ যেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর উপর নজর রাখতে না পারে, সেটি নিশ্চিত করার কথা রয়েছে ওই টুলটির। জুলাই মাসে নতুন ‘ইমেইল প্রোটেকশন’ সেবাও চালু করেছে প্রতিষ্ঠানটি। প্রাপ্ত ইমেইলের সঙ্গে কোনো ট্র্যাকার জুড়ে দেওয়া থাকলে সেটি বিচ্ছিন্ন করে দেবে ওই সেবা।

সূত্র_বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

%d bloggers like this: