টিকাবিহীন কর্মীদের ‘অবৈতনিক ছুটিতে’ পাঠাবে ইনটেল

0

ইনটেলের অভ্যন্তরীণ নথি দেখার সুযোগ হয়েছে একাধিক পশ্চিমা সংবাদপত্রের। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, ৭ ডিসেম্বরের একটি মেমো অনুযায়ী, ৪ জানুয়ারির মধ্যে কর্মীদের টিকা নিতে হবে; অন্যথায় যথাযথ কারণ দেখিয়ে টিকা নেওয়া থেকে অব্যাহতি চাইতে নির্দেশনা দিয়েছেন ইনটেলের মানবসম্পদ প্রধান ক্রিস্টি পামবিয়াঞ্চি।

ধর্মীয় বিশ্বাস বা শারীরিক কোনো জটিলতার কারণে টিকা নেওয়া থেকে অব্যাহতি চাইলে, ইনটেল ২০২২ সালের ১৫ মার্চ পর্যন্ত আবেদনগুলো বিবেচনা করে দেখবে– পামবিয়াঞ্চি নিজ প্রতিষ্ঠানের কর্মীদের এমনটা বলেছেন বলে জানিয়েছে ভার্জ।

ইনটেল কর্মীদের ৪ জানুয়ারির মধ্যে টিকা নেওয়ার নির্দেশনা দিয়েছিল নভেম্বর মাসে। তবে, নির্ধারিত সময়ের মধ্যে টিকা না নিলে তার ফল কী হবে, সে বিষয়ে ওই সময়ে কিছু বলেনি প্রতিষ্ঠানটি।

ভার্জ বলছে, কোভিড টিকা নেওয়া থেকে অব্যাহতি চেয়ে আবেদনে অনুমোদন না পেলে ৪ এপ্রিল থেকে তিন মাসের বেতনবিহীন ছুটিতে যেতে হবে ওই কর্মীদের। তবে তাদের “ছাটাই করা হবে না” বলে জানিয়েছেন পামবিয়াঞ্চি; ছুটির সময়ে স্বাস্থ্যসেবাও পাবেন ওই কর্মীরা।

কোভিড টিকা প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনা অনুযায়ী, প্রতিষ্ঠানের কর্মী সংখ্যা একশ’ হলেই কর্মীদের টিকাগ্রহন অথবা নিয়মিত করোনা পরীক্ষা নিশ্চিত করতে হবে প্রতিষ্ঠানকে। ইনটেলও সেই নির্দেশনা মেনেই কাজ করছে বলে জানিয়েছে ভার্জ। তবে এই নির্দেশনা মার্কিন সংবিধান বিরোধী কি না, সেই প্রশ্নে এখনও তর্ক চলছে মার্কিন আদালতে।

ওই পরিস্থিতি নিয়ে ইনটেল বলছে, “আমরা বিদ্যমান আইনি পরিস্থিতির নিবিড় নজর রাখছি। জর্জিয়ার আদালতে চলতি মামলাটিসহ একই ধরনের অন্য মামলাগুলোর নিষ্পত্তি হতে আরও সময় লাগবে বলে মনে করি আমরা।”

টিকাবিহীন কর্মীদের চাপে ফেলার ব্যাপারে ইনটেল প্রথম প্রযুক্তি প্রতিষ্ঠান নয়। ১৩ জানুয়ারির মধ্যে টিকা নেওয়ার প্রমাণপত্র দেখাতে না পারলে অথবা অব্যাহতি চেয়ে আবেদন না করলে কর্মীদের ৩০ দিনের বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে গুগল। ৩০ দিনের ছুটি শেষেও যদি ওই কর্মী টিকাবিহীন থেকে যান, তবে ওই কর্মীদের বেতনবিহীন ছুটিতে পাঠাবে গুগল; এমনকি ছাটাই করা হতে পারে ওই কর্মীকে।

টিকা নিতে কর্মীদের উপর চাপ প্রয়োগ করছে ফেইসবুক ও মাইক্রোসফটও। তবে উভয় প্রতিষ্ঠানের কার্যালয় খোলার সময় বারবার পিছিয়ে যাওয়ায় কর্মীদের জন্য ইনটেল বা গুগলের মতো কোনো কঠোর নির্দেশনা জারি করেনি ফেইসবুক ও মাইক্রোসফট।

এই প্রসঙ্গে ইনটেলের প্রতিক্রিয়া জানতে চেয়েছিল ভার্জ। তবে ইনটেলের কাছ থেকে তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি প্রতিষ্ঠানটি।

সূত্র_বিডিনিউস২৪কম

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

%d bloggers like this: