গুগল ক্রোমের লোগো পরিবর্তন

0

আট বছর পরে নতুন লোগো পেল গুগল ক্রোম। কিন্তু পরিবর্তনটা যে ঠিক কোথায় হয়েছে, তা খুঁজতে গিয়ে আপনার ঘাম ছুটতে পারে। তার জন্য আপনাকে গুগল ক্রোমের পুরনো ও নতুন লোগোটি খুঁটিয়ে লক্ষ্য করতে হবে। গুগলের এই ব্রাউজারের লোগোর ছবি শেয়ার করেছেন ক্রোমের ডিজাইনার এলভিন হু।

টুইটারে ছবি শেয়ার করার পাশাপাশি তিনি ব্যাখ্যা করেছেন যে, ‌এই সুক্ষ্ম পরিবর্তনের অর্থ কী? হু লিখছেন, ‘ক্রোমের ক্যানারি আপডেটে আপনারা সবাই নিশ্চয়ই নতুন আইকনটি নোটিশ করেছেন। হ্যাঁ, আমরা ৮ বছরে এই প্রথম ক্রোমের ব্র্যান্ড আইকন রিফ্রেশ করলাম। শিগগিরই আপনার ডিভাইসে নতুন আইকনটি দেখানো হবে।’

নতুন লোগোতে থাকছে একটি বড় নীল সার্কেল এবং পুরনো লোগোর থেকে আর একটু পরিচ্ছন্ন ডিজাইন। নতুন লোগো-তে যে রংগুলো দেওয়া হয়েছে, সেগুলো বেশ প্রাণভন্ত এবং লোগোটিকে জীবন্ত দেখাচ্ছে। নতুন লোগোর প্রতিটি রঙের বর্ডারে কোনো শ্যাডো নেই, আর সেই কারণেই রংগুলোকেও ফ্ল্যাট দেখাচ্ছে।

হু আরও বলেন, ‘আমরা গুগলের আরও আধুনিক ব্র্যান্ড এক্সপ্রেশনের সঙ্গে সারিবদ্ধ করার জন্য শ্যাডো সরিয়ে, অনুপাত পরিমার্জন এবং রংগুলোকে উজ্জ্বল করে প্রধান ব্র্যান্ড আইকনটিকে সাদামাটা করেছি।’

তিনি আরও জানান, সবুজ ও লালের কিছু শেডস যোগ করা হয়েছিল প্রথমে। এর ফলে আইকনটি, “অপ্রীতিকর কালার ভাইব্রেশন” তৈরি করছিল বলেও জানিয়েছেন তিনি। তাই এই সমস্যার সমাধানে ডিজাইনিং টিম গুগল ক্রোমের নতুন আইকনটি অ্যাক্সেসযোগ্য করে তুলতে এবং কালার ভাইব্রেশন রোধ করতে খুব সুক্ষ্ম কিছু গ্র্যাডিয়েন্ট ব্যবহার করেছে।

তবে এই প্রথমবার গুগল ক্রোম যে ডিজাইনে এমন সুক্ষ্ম পরিবর্তন করল এমনটা নয়। ২০১৪ সালেরও এমনই পরিবর্তন করা হয়েছিল গুগলের এই ব্রাউজারের আইকনে। এর আগে ২০১১ সালে গুগল ক্রোমেএর লোগো সম্পূর্ণ পরিবর্তন করা হয়, যা ছিল এই ব্রাউজারের সবথেকে বড় ডিজাইন পরিবর্তন।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

%d bloggers like this: