আজও ৩ নম্বর সতর্ক সংকেত সমুদ্রবন্দরগুলোয়

0

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে দেখিয়ে যেতে বলা হয়েছে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত। আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে আজ এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, ভারতের ওড়িশা ও আশপাশের এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ মঙ্গলবার সকাল ৬টার দিকে ওড়িশা-ঝাড়খণ্ড ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সেইসঙ্গে তাঁদের গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে মোংলায় মঙ্গলবার ভোর থেকে থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। রাতেও ঝড়ো হাওয়া ও বৃষ্টিপাত বয়ে যায়। সোমবার দিবাগত রাত ও মঙ্গলবার ভোরে টানা বৃষ্টিতে পৌর শহরের নিম্নাঞ্চলসহ উপজেলার বিভিন্ন নিচু এলাকা ও কিছু কিছু চিংড়ির ঘের তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। তাই জাল ও নেট দিয়ে চাষিরা তাদের ঘেরের মাছ আটকে রাখতে কাজ করছেন।

বৃষ্টিপাত ও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মোংলা বন্দরে অবস্থানরত পাঁচটি সার ও একটি চালের জাহাজের কাজ বন্ধ রয়েছে। মঙ্গলবার বন্দরে সার, চাল, ক্লিংকার, মেশিনারি ও গ্যাসবাহী ১৪টি বিদেশি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দিন জানান, বৃষ্টির কারণে সার ও চালের জাহাজের কাজ সাময়িক বন্ধ রয়েছে। বৃষ্টি কমলে আবারও খালাস ও পরিবহণের কাজ শুরু হবে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

%d bloggers like this: