আগামী বছরে (২০২২) সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

0

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। করোনা পরিস্থিতি যদি খুব বেশি খারাপ না হয়, তাহলে আগামী ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলা হবে- বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, যখন আমরা খুলে দেব, তখন প্রথমে যারা ২০২১ সালে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থী রয়েছেন, তারা ৬ দিনই ক্লাস করবেন। যারা ২০২২ সালে এসএসসি এবং এইচএসসি দেবেন, সপ্তাহে ৬ দিনই ক্লাস নেওয়ার চেষ্টা করব তাদেরও।

বুধবার দুপুরে করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর এসএসসি পরীক্ষার্থীদের ৬০ কর্মদিবস ও এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে ৮৪ কর্মদিবস ক্লাস নেওয়ার দুই সপ্তাহ পরে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ  জানিয়ে দেওয়া হবে ক্লাস শুরুর পরে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আগামী বছরের (২০২২) এসএসসি ও এইচএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে। এ জন্য এসএসসি পরীক্ষার জন্য ১৫০ দিন এবং এইচএসসি পরীক্ষার জন্য ১৮০ দিন ক্লাস করানোর জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচি করা হয়েছে। এ ছাড়া এসব শিক্ষার্থীর জন্য আগামী জুন থেকে সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।

জেএসসি পরীক্ষা কীভাবে হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পরীক্ষা নেওয়ার পরিস্থিতি হলে নেওয়া হবে। আর না হলে মূল্যায়ন করা হবে অ্যাসাইনমেন্টের ভিত্তিতে। অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করা যায় কি না, সেই বিষয়টি এখন পর্যালোচনা করা হচ্ছে।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.